ঢাকা, সোমবার, ৬ মে, ২০২৪

তুরাগ নদীর মাটি বিক্রি করেই কোটিপতি তারা

কর্তৃপক্ষের নাকের ডগায় বসেই  লোকদেখানো  খননের নামে রাজধানীর পরিবেশ ও সৌন্দর্য রক্ষার্থে বিরাট তাৎপর্যবহুল ও ঐতিহ্যবাহী তরাগ  নদীটির দুই পাড় থেকে অবৈধ ও অপরিকল্পিতভাবে  মাটি কেটে বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে মিরপুরের চিহ্নিত একটি প্রভাবশালী সংঘবদ্ধ মহলের বিরুদ্ধে। 


এলাকাবাসীর অভিযোগ, মিরপুরের দিয়াবাড়ি এলাকার হাজী জহির ও মেহেদী হাসান উত্থান নামে দুই প্রভাবশালী ব্যাক্তির নেতৃত্বে প্রায় অর্ধশতাধিক লোক ভোর থেকে রাত পর্যন্ত বেশ কয়েকটি ভেকু/এ্যাস্কেভেটর ব্যবহার করে অবাধে নদীর দুই পাড়ের মাটি কেটে ট্রলারে তুলে দিচ্ছেন। প্রতি ট্রলার এগারশত টাকা থেকে শুরু করে দুই হাজার টাকা মূল্য হারে প্রতিদিন শত শত ট্রলার মাটি পৌছে যাচ্ছে রাজধানীর পার্শ্ববর্তী বিভিন্ন ইটভাটায়। ফলে  তীরবর্তী জনবসতির বিরাট অঞ্চল চরম হুমকীর মুখে পড়েছে। প্রভাবশালী এই মহলের প্রভাব ও ক্ষমতার এতটাই দাপট যে, ভয়ে কেউ মুখ খোলার সাহস করেন না! কেউ মুখ খুললেই তাদেরকে হামলা,মামলাসহ শারিরীক নির্যাতনের শিকার হতে হয়।


সরেজমিনে গিয়ে দেখা গেছে,  রাজধানীর মিরপুরের গাবতলী,আমিনবাজার,বড়বাজার, দিয়াবাড়ি,কাউন্দিয়া,নবাবেরবাগ,চটবাড়ী, অঞ্চলে ঐতিহ্যবাহী তুরাগ নদীর দুই তীর থেকে এভাবে মাটি কেটে বিক্রি করায় দুই পাড়ের বিরাট বসতি অঞ্চল চরম হুমকীর মুখে পড়েছে। এমনকি শহর রক্ষার্থে নির্মিত বেড়ীবাঁধটিও চরম অস্তিত্ব  সংকটে পড়েছে। 


এই নদীটি দিয়ে প্রতিদিন প্রায় অর্ধসহস্রাধিক পণ্যবাহী ভাল্গেট (ছোট জাহাজ) চলাচল করে। বেশ কয়েকজন ভাল্গেটের শুকানিদের অভিযোগ,তারা নিয়মিত এই নদীপথ ব্যবহার করে চলাচল করেন। কিন্ত মাঝে মাঝেই নাব্যতা সংকটে নদীতে আমাদের ভালগেট আটকা পড়ে চরম নৌ-যানযটের সৃষ্টি হয়। আমাদেরকে চরম ভোগান্তি পোহাতে হয়। অথচ তারা বিআইডব্লিউটিএ থেকে নদী খননের নামে কোটি কোটি টাকার টেন্ডার নিয়ে আসে। নদীর মাঝখানে খনন তো করেই না বরং খননের নামে ভেকু দিয়ে নদীর দুই পাড়ের মাটি কেটে কোটি কোটি টাকায় ইটভাটাগুলোতে বিক্রি করে। 


এসময় কয়েকজন সুকানি আক্ষেপের সুরে অভিযোগ করেন,ভেকু দিয়ে কি কোনোদিন নদী খনন করা যায়? আপনারাই বলেন? তারা নদী খনন না করে টেন্ডারের নামে সরকারের কোটি কোটি টাকা তো আত্মসাৎ করছেই, সেই সাথে নদীর দুই পারের মাটি কেটে বোনাস হিসেবে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। বিআইডব্লিউটিএর লোকজন নিয়মিতভাবে স্পীড বোট নিয়ে নদীতে টহল দিলেও এগুলো তারা দেখেও দেখে না। আপনারাই বুঝে নেন,কেনো তারা এসব অপকর্ম দেখে দেখে না।


এবিষয়ে অভিযুক্ত হাজী জহিরুল ইসলামের বক্তব্য জানতে চাইলে তিনি বলেন,আমরা তো টেন্ডারের মাধ্যমে কোনো কাজ করিনা। আমরা জরুরী বিভাগের কাজ করি। নদী কোথাও নাব্যতা কমে গেলে কিংবা চর পড়ে গেলে আমরা নিজ দায়িত্বে সেখানে কাজ করি। 


"লোকদেখানো নদী খননের নামে আপনারা নিজ দায়িত্বে যে কাজ করছেন সেই কাজের জন্য বিআইডব্লিউটিএর কোনো অনুমতি আছে কিনা বা বাজেট আছে কিনা" এমন প্রশ্নের জবাবে হকচকিয়ে যান হাজী জহির। উত্তরে জানালেন,আসলে আমাদের এই কাজের জন্যে বিআইডব্লিউটিএ'র পক্ষ থেকে কোনো বাজেট দেওয়া হয় না। আমরা এই মাটি বিক্রি করেই ভেকু খরচ ও জনবলের পারিশ্রমিক দেই।


এবিষয়ে অপর অভিযুক্ত মেহেদী হাসান উত্থানের বক্তব্য চাইলে তিনি প্রতিবেদকের উপর ক্ষিপ্ত হয়ে জানান,ওই মিয়া! আমরা নদীর মাটি কাইটা বিক্রি করি-না পুরা নদীই বিক্রি কইরা ফালাই তাতে তুমগো কি? এইডা বুঝবো বিআইডব্লিউটিএর লোকজন। অযথা আমগো এগুলি বিষয় নিয়া মাথা না ঘামায়া নিজের কাম করো গিয়া।


বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) তথ্যমতে, তুরাগে ১৫২টি সীমানা পিলারের মধ্যে ৯০টিই অবৈধ দখলের কারণে নিশ্চিহ্ন হওয়ার পথে। এক জরিপের উদ্ধৃতি দিয়ে বাপা ও নদী রক্ষা আন্দোলনের করা যৌথ প্রতিবেদন থেকে জানা যায়, তুরাগের দখল হওয়া জমির পরিমাণ এক হাজার ৩৯৮ একর। অথচ সরেজমিন তুরাগ তীরে গিয়ে সেগুলোর সঠিক নিশানা খুঁজে পাওয়া দুঃস্কর।


সম্প্রতি তুরাগ নদীর দিয়াবাড়ি ঘাটে টোলের নামে চাঁদাবাজি ও নদীর দুই পাড়ের মাটি কেটে বিক্রি করে ঝুঁকিপূর্ণ পরিস্থিতি তৈরীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে এলাকার চার হাজারেরও অধিক বাসিন্দাদের দস্তখতকৃ একটি লিখিত অভিযোগ স্থানীয় সংসদ সদস্য বরাবর পেশ করা হয়েছে।


এবিষয়ে ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আগা খাঁন মিন্টু বলেন, রাজধানীর ঐতিহ্য ও সৌন্দর্য রক্ষায় তুরাগ নদীর ভূমিকা অপরীসীম। কোনো ব্যাক্তি বা মহল অবৈধ ও আইন বহির্ভূতভাবে নদীর মাটি কেটে বিক্রি করছে এমনটি প্রমাণিত হলে অবশ্যই তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


ads

Our Facebook Page